সূর্যগ্রহণের সময় মুসলমানদের সালাত আদায় করা সুন্নত কেন ?

সূর্যগ্রহণের সময় মুসলমানদের  সালাত আদায় করা  সুন্নত কেন?
সূর্যগ্রহণের সময় মুসলমানদের সালাত আদায় করা সুন্নত কেন? 

সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণ সম্পর্কে অসংখ্য হাদিস বর্ণিত আছে। এ সময় নামাজ আদায় করা সুন্নত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে এ সময় নামাজ আদায় করেছেন এবং উম্মতকে এসময় নামাজ আদায়ের নির্দেশ দিয়েছেন। যেহেতু তিনি নিজে এ সময় নামাজ আদায় করেছেন এজন্য তা সুন্নত হিসেবে পরিগণিত হয়।
আসুন আমরা সরাসরি হাদিসের পাঠ দেখি;
 عَنْ أَبِي بَكْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «إِنَّ الشَّمْسَ وَالْقَمَرَ آيَتَانِ مِنْ آيَاتِ اللَّهِ تَعَالَى لَا يَنْكَسِفَانِ لِمَوْتِ أَحَدٍ وَلَا لِحَيَاتِهِ، وَلَكِنَّ اللَّهَ عَزَّ وَجَلَّ يُخَوِّفُ بِهِمَا عِبَادَهُ» وفي رواية،فاذا رايتم ذلك فادعوا الله عز وجل

আবূ বাক্‌রা (রাঃ) থেকে বর্ণিতঃ: তিনি বলেন, রাসূলুল্লাহ্ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন যে, সূর্য এবং চন্দ্র হল আল্লাহ তা‘আলার নিদর্শন সমূহের দু’টি নিদর্শন, কারো মৃত্যু এবং কারো জন্মের জন্য তাদের গ্রহণ হয় না, এবং আল্লাহ তা‘আলা তাদের দ্বারা তাঁর বান্দাদের ভীতি প্রদর্শন করে থাকেন। সহিহ বুখারী, হাদিস নাম্বার-১০৪৪,১০৪৭,১০৪৮,৫৭৫৮. সুনানে নাসাঈ, হাদিস নং-১৪৯১ এ বিষয়ে কমবেশি কিছু শব্দের পার্থক্যসহ হাদিসের প্রায় সকল গ্রন্থে হাদীস বর্ণিত হয়েছে। তাই হাদিসের সূত্র দিয়ে কথা লম্বা করতে চাইনা। উদাহরণ স্বরূপ মাত্র দুই‘টি দিলাম।
উল্লেখিত হাদীসে আল্লাহ তাআলার নিদর্শনসমূহের মধ্যে হতে দুটি নিদর্শন দ্বারা উদ্দেশ্য হল, কেয়ামত দিবস নিকটবর্তী হওয়ার নিদর্শন, অথবা তার শাস্তি নিকটে হওয়ার বা তা আল্লাহ তাআলার কুদরতের অধীনস্থ ও তার নির্দেশের অধীন হওয়ার নিদর্শন। এবং অপর এক হাদীসে বর্ণিত আছে নবীজি বলেছেন, “যখন তোমরা চন্দ্র-সূর্যের গ্রহণ দেখো, নামাজে দাঁড়িয়ে যাও”। আবার কোন কোন বর্ণনায় এ সময় দোয়া বা প্রার্থনা, দান-সদকা, তাকবীর তথা আল্লাহর বড়ত্ব ঘোষণা করার কথাও বর্ণিত আছে। প্রখ্যাত মুহাদ্দিস ইবনুল মালিক রাহমাতুল্লাহি আলাইহি উক্ত সময়ে দোয়া করার কারণ উল্লেখ করে বলেন, যেহেতু মানুষ অলৌকিক কিছু দেখার সময় তার চিত্ত পৃথিবী বিমুখ হয়ে ঊর্ধ্ব জগতের প্রতি ধাবিত হয় তাই সে সময় দোয়া ও প্রার্থনার মাধ্যমে আল্লাহর নৈকট্য অর্জন হয়। উল্লেখ্য যে সালাত বা নামাজ হল সর্বোত্তম প্রার্থনা। তাই এ সময় নামাজ আদায় করা প্রিয় নবীজির সুন্নত। এ সম্পর্কে বিজ্ঞান কিছু বলেছে কিনা তা আমার জানা নেই।

উত্তর লিখেছেন : মাও. নাছরুল হক

Post a Comment

0 Comments