সালাতুত তাসবিহ পড়ার দ্বারা জীবনের ছোট-বড়, ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত, গোপন বা প্রকাশ্য সব রকমের গুনাহ আল্লাহ মাফ করে দেন। রাসূল সা. তার চাচা আব্বাস রাযি. কে বলেছিলেন- চাচা আপনি প্রতিদিন এই নামায পড়ুন, না পারলে প্রতি সপ্তাহে পড়ুন, না পারলে প্রতি মাসে পড়ুন, না পারলে প্রতি বৎসরে পড়ুন  তাও না অন্তত জীবনে একবা হলেও এই নামায পড়ুন। 
যে নামায রাসুল সা. জীবনে একবার হলেও পড়তে আদেশ দিয়েছেন।
যে নামায রাসুল সা. জীবনে একবার হলেও পড়তে আদেশ দিয়েছেন। 

সালাতুত তাসবিহ পড়ার নিয়ম

১. চার রাকাত নফল নামায যার প্রত্যেক রাকাতে এই তাসবিহ 

 তাসবীহঃ سُبْحاَنَ الله وَالْحَمدُ للهِ وَلآَ اِلَهَ اِلاَّاللهُ وَاللهُ اَكْبرُ উচ্চারণঃ সুবহানাল্লাহি ওয়াল হামদু লিল্লাহি ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।

 ৭৫ বার এবং সর্বমোট ৪ রাকাতে ৩০০ বার পাঠ করা হয়। এই নামযকে সালাতুত তাসবিহ বলে। 

২. চার রাকাত সালাতুত তাসবিহ নফল নামাযের নিয়ত করতঃ যথারীতি সূরা ফাতেহা পড়ার পর কেরাত পাঠ করে তারপর দাঁড়ানো অবস্থাতেই উক্ত তাসবিহ ১৫ বার পাঠ করবে, তারপর রুকুতে গিয়ে রুকুর তাসবিহ পড়ার পর উক্ত তাসবিহ ১০ বার  তারপর রুকু থেকে উঠে 'রাব্বানা লাকাল হামদ' বলার পর উক্ত তাসবিহ ১০ বার, প্রথম সেজদায় ১০ বার তাসবিহ পড়ার পর সেজদা থেকে উঠে দুই সেজদার মাঝে বসে ১০ বার পড়বে। তারপর দ্বিতীয় সিজদায় অনুরূপ ১০ বার, তারপর দ্বিতীয় সিজদা থেকে উঠে বসে ১০ বার পড়বে। এই হলো ১ রাকাতে ৭৫ বার।  এরপর (আল্লাহু আকবার বলা ব্যতীত) দ্বিতীয় রাকাতের জন্য উঠবে এবং এইরূপে দ্বিতীয় রাকাত পড়বে। যখন দ্বিতীয় রাকাতে তাশাহুদ পড়ার জন্য বসবে তখন আগে উক্ত তাসবিহ ১০ বার পড়বে তারপর তাশাহুদ পড়বে। তারপর আল্লাহু আকবার বলে তৃতীয় রাকাতের জন্য উঠবে। অতপর তৃতীয় রাকাত ও চতুর্থ রাকাতেও উক্ত নিয়মে উক্ত তাসবিহ পাঠ করবে।  

কোনো স্থানে উক্ত তাসবিহ পড়তে সম্পূর্ণ ভুলে গেলে বা ভুলে নির্দিষ্ট সংখ্যার চেয়ে কম পড়লে পরবর্তী যে রুকনেই স্মরণ আসুক সেখানে তথাকার সংখ্যার সাথে এই ভুলে যাওয়া সংখ্যাগুলোও আদায় করে নিবে। আর এই নামাযে কোনো কারণে সাজদায়ে সাহু ওয়াজিব হলে সেই সাজদা এবং তার মধ্যকার বৈঠকে উক্ত তাসবিহ পাঠ করকে হবে না।

তাসবিহের সংখ্যা স্মরণ রাখার জন্য আঙ্গুলে গণনা করা যাবে না। তবে আঙ্গুল চেপে স্মরণ রাখা যেতে পারে।

 (সালাতুত তাসবিহ পড়ার আরও একটি নিয়ম রয়েছে। তবে উপরোল্লিখিত নিয়মটি উত্তম) 
-মাহমুদ আব্দুল্লাহ