কিভাবে একজন ভাল পিতা-মাতা হতে পারেন?

সন্তান লালন-পালনের ক্ষেত্রে পিতা-মাতার জন্য দশটি টিপস
সন্তান লালন-পালনের ক্ষেত্রে পিতা-মাতার জন্য দশটি টিপস

একটি ভাল পিতা বা মাতা কি করে?
একজন ভাল পিতা বা মাতা সন্তানের সর্বোত্তম স্বার্থে সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করে।


কোনও শিশুই নিখুঁত নয় ... যখন আমরা আমাদের প্রত্যাশাগুলি সেট করি তখন এটি মাথায় রাখা গুরুত্বপূর্ণ।

তবে এর অর্থ এই নয় যে আমাদের সেই লক্ষ্যের দিকে কাজ করা উচিত নয়।

প্রথমে আমাদের নিজের এবং পরে আমাদের বাচ্চাদের জন্য উচ্চমান নির্ধারণ করুন। আমরা তাদের কাছে রোল মডেল হিসাবে পরিবেশন করি।

কার্যকর সন্তান লালন-পালনের ক্ষেত্রে পিতা-মাতার জন্য দশটি টিপস
তাদের মধ্যে অনেকগুলি  সহজ নয়। এবং সম্ভবত কেউই এই সমস্ত কিছু করতে পারে না। আপনি যদি এগুলির মধ্যে কিছু গুন গ্রহন করতে পারেন,  এবং তা নিয়ে কাজ চালিয়ে যেতে পারেন তবে আপনি আশা করা যায় সঠিক পথে এগিয়ে যাবেন।

#1 একটি ভাল রোল মডেল হন

আপনি আপনার সন্তানদের  কী বানাতে চান তা বলবেন না। বরং তাদেরকে দেখানোর চেষ্টা করুন।

মানব অংশের একটি বিশেষ গুন হলো, আমরা অনুকরণ  দ্বারা শিখতে ভালবাসি।  আর বাচ্চারা, বিশেষত, তাদের বাবা-মায়ের সমস্ত  কিছু খুব সাবধানতার সাথে দেখে।

সুতরাং, আপনি আপনার সন্তানের যেমন বানাতে চান, তেমন  হয়ে উঠুন - আপনার সন্তানের সম্মান করুন, তাদের ইতিবাচক আচরণ  দেখান, আপনার সন্তানের আবেগের প্রতি সহানুভূতি রাখুন -

#2 তাদের ভালবাসুন এবং কার্যকলাপের মাধ্যমে ভালবাসাকে দেখান।

সন্তান লালন-পালনের ক্ষেত্রে পিতা-মাতার জন্য দশটি টিপস
সন্তান লালন-পালনের ক্ষেত্রে পিতা-মাতার জন্য দশটি টিপস

আপনার ভালবাসা প্রদর্শন করুন।

আপনার বাচ্চাকে খুব বেশি ভালবাসার মতো জিনিস নেই। তাদের ভালবাসা তাদের  লুণ্ঠন করতে পারে না।

ভালবাসার নামে আপনি যা করতে ( বা দেওয়ার ) জন্য কেবল তা বেছে নিতে পারেন - বৈষয়িক মায়া, লেন্স, স্বল্প প্রত্যাশা এবং অতিরিক্ত সুরক্ষার মতো জিনিস। যখন এই জিনিসগুলি সত্যিকারের ভালবাসার জায়গায় দেওয়া হয়, তখন আপনার যখন কোনও ক্ষতিগ্রস্থ সন্তান হয়।

আপনার সন্তানকে ভালবাসা তাদের আলিঙ্গন দেওয়া, তাদের সাথে সময় কাটাতে এবং তাদের সমস্যাগুলি গুরুত্ব সহকারে শোনার মতো সহজ হতে পারে ..

# 3: শিক্ষণীয় এবং পজেটিভ কাজগুলো করুন।

সন্তান লালন-পালনের ক্ষেত্রে পিতা-মাতার জন্য দশটি টিপস
সন্তান লালন-পালনের ক্ষেত্রে পিতা-মাতার জন্য দশটি টিপস


অপেক্ষাকৃত সামান্য সংযোগের সাথে প্রায় 100 বিলিয়ন মস্তিষ্কের কোষ (নিউরন) নিয়ে শিশু জন্মগ্রহণ করে। এই সংযোগগুলি আমাদের চিন্তাভাবনা তৈরি করে, আমাদের ক্রিয়া চালায়, আমাদের ব্যক্তিত্বকে আকৃতি দেয় এবং মূলত নির্ধারণ করে যে,  আমরা কে ? এগুলি আমাদের জীবন জুড়ে অভিজ্ঞতার মাধ্যমে তৈরি, শক্তিশালী এবং "ভাস্করিত" করা হয়।

আপনার সন্তানের ইতিবাচক অভিজ্ঞতা দিন। এর মাধ্যমে তাদের নিজেদের  ইতিবাচক অভিজ্ঞতা অর্জন করার ক্ষমতা তৈরী করে এবং অন্যদের কাছে তাদের অফার করে ।

আপনার বাচ্চাকে নেতিবাচক অভিজ্ঞতা দিন। তাদের সমৃদ্ধ হওয়ার জন্য যে ধরণের বিকাশ প্রয়োজন তা তাদের হাতে থাকবে না।

তাদের নিয়ে  বিভিন্ন যায়গাই ( পার্কে  ) যাওয়া . সন্তানের সাথে হাসি অন্যান্দ করা। একটি আবেগপ্রবণ তন্ত্রের মধ্যে দিয়ে চলা। ইত্যাদি বিভিন্ন কাজ করা

এই ইতিবাচক অভিজ্ঞতাগুলি  আপনার সন্তানের মস্তিষ্কে ভাল সংযোগ তৈরি না করলেও,  এটি বাচ্ছাদের স্মৃতি তৈরি করে যা আপনার শিশুর জীবনের জন্য বহন হবে।

যখন শৃঙ্খলার বিষয়টি আসে তখন ইতিবাচক থাকা কঠিন  মনে হয়। তবে ইতিবাচক শৃঙ্খলা অনুশীলন করা এবং শাস্তিমূলক ব্যবস্থা এড়ানো সম্ভব।

একজন ভাল পিতা বা মাতা হওয়ার অর্থ আপনার বাচ্চাকে যা সঠিক এবং কোনটি ভুল তা নৈতিক শিক্ষা দেওয়া দরকার। সীমা নির্ধারণ এবং ধারাবাহিক হওয়া ভাল শৃঙ্খলার মূল চাবিকাঠি। এই নিয়মগুলি কার্যকর করার সময় সদয় এবং দৃঢ় হন। 
সন্তান লালন-পালনের ক্ষেত্রে পিতা-মাতার জন্য দশটি টিপস

সন্তানের আচরণের পিছনে কারণ সম্পর্কে ফোকাস করুন। এবং অতীতের শাস্তি না দিয়ে ভবিষ্যতের জন্য শেখার একটি সুযোগ তৈরি করুন।

#4  আপনার সন্তানের জন্য একটি নিরাপদ অভ্যাস হন

সন্তান লালন-পালনের ক্ষেত্রে পিতা-মাতার জন্য দশটি টিপস
সন্তান লালন-পালনের ক্ষেত্রে পিতা-মাতার জন্য দশটি টিপস

সুরক্ষিত বোধ করতে মেয়ে গাছের আড়ালে লুকিয়ে থেকে - নিরাপদ আশ্রয় হয়ে কীভাবে ভাল পিতা বা মাতা হতে হয়
আপনার সন্তানের জানতে দিন যে আপনি সন্তানের সংকেতগুলির প্রতি প্রতিক্রিয়াশীল হয়ে ও তাদের প্রয়োজনের প্রতি সংবেদনশীল হয়ে সর্বদা তাদের জন্য থাকবেন। আপনার শিশুকে স্বতন্ত্র হিসাবে সমর্থন করুন এবং গ্রহণ করুন। আপনার সন্তানের কাছ থেকে অন্বেষণ করার জন্য একটি উষ্ণ, নিরাপদ আশ্রয়স্থল হোন।

নিয়মিত প্রতিক্রিয়াশীল পিতামাতার দ্বারা উত্থিত শিশুদের আরও ভাল মানসিক বিকাশ, সামাজিক বিকাশ এবং মানসিক স্বাস্থ্যের ফলাফল থাকে।

#5 আপনার সন্তানের সাথে কথা বলুন এবং তাদের মস্তিষ্ককে সংহত করতে সহায়তা করুন

আমাদের মধ্যে বেশিরভাগই মানুষ যোগাযোগের গুরুত্ব জানে। আপনার সন্তানের সাথে কথা বলুন এবং তাদের মনোযোগ সহকারে শুনুন। 

যোগাযোগের একটি উন্মুক্ত রেখা রাখলে আপনার সন্তানের সাথে আপনার আরও ভাল সম্পর্ক থাকবে, এবং কোনও সমস্যা হলে আপনার সন্তান আপনার কাছে আসবে।


ইন্টিগ্রেশন আমাদের দেহের সাথে সমান, যেখানে স্বাস্থ্যকর দেহ বজায় রাখতে বিভিন্ন অঙ্গকে সমন্বয় করা এবং একত্রে কাজ করা দরকার।

যখন মস্তিষ্কের বিভিন্ন অংশ একীভূত হয়, তারা সামগ্রিকভাবে সুরেলাভাবে কাজ করতে পারে, যার অর্থ কম তান্ত্রিক, আরও বেশি সহযোগী আচরণ এবং আরও সহানুভূতি।

এটি করতে, ঝামেলার অভিজ্ঞতার মধ্য দিয়ে কথা বলুন। আপনার বাচ্চাকে কী হয়েছে এবং সে কীভাবে অনুভূত হয়েছে তা বর্ণনা করতে বলুন।

আপনাকে সমাধান সরবরাহ করতে হবে না। ভাল পিতা বা মাতা হওয়ার জন্য আপনার সমস্ত উত্তর থাকা দরকার নেই। কেবল তাদের কথা শুনুন এবং স্পষ্ট করে প্রশ্ন জিজ্ঞাসা করুন, এটা তাদের অভিজ্ঞতা অনুধাবন করতে এবং স্মৃতিগুলিকে একীভূত করতে সহায়তা করবে।

#6 আপনার নিজের শৈশবকে প্রতিফলিত করুন

সন্তান লালন-পালনের ক্ষেত্রে পিতা-মাতার জন্য দশটি টিপস
সন্তান লালন-পালনের ক্ষেত্রে পিতা-মাতার জন্য দশটি টিপস

আমরা অনেকেই আমাদের পিতামাতার থেকে আলাদাভাবে পিতামাতাকে চাই। এমনকি যাদের সুখী শৈশব ছিল তারা কীভাবে বেড়ে উঠেছে তার কিছু দিক পরিবর্তন করতে চাইতে পারে।

তবে খুব প্রায়ই, আমরা যখন মুখ খুলি, আমরা আমাদের বাবা-মায়ের মতোই কথা বলি।


আপনি যে বিষয়গুলি পরিবর্তন করতে চান তা নোট করুন এবং কীভাবে আপনি বাস্তব দৃশ্যে এটি আলাদাভাবে করবেন তা ভাবুন। পরের বার যখন এই বিষয়গুলি সামনে আসবে তখন সচেতন হওয়ার চেষ্টা করুন এবং আপনার আচরণটি পরিবর্তন করার চেষ্টা করুন।
আপনি প্রথমে সফল না হলে হাল ছাড়বেন না। এটি অনুশীলন করতে লাগে প্রচুর অনুশীলন।

#7 আপনার নিজের মঙ্গলকে মনোযোগ দিন

পিতামাতারা সমুদ্রের কাছে স্বাচ্ছন্দ্য বোধ করেন - নিজের যত্নের যত্ন নেওয়া হ'ল পিতামাতার দক্ষতা
আপনার নিজের মঙ্গল মনোযোগ দিন।

প্রায়শই, আপনার নিজের স্বাস্থ্য বা আপনার বিবাহের স্বাস্থ্যের মতো বিষয়গুলি কোনও সন্তানের জন্মের সময় পিছনের বার্নারে রাখা হয়। আপনি যদি তাদের দিকে মনোযোগ না দেন, তারা রাস্তা  এর নিচে বড় সমস্যা হয়ে উঠবে।

শারীরিক ও মানসিকভাবে নিজের ভাল যত্ন নিন। আপনার স্ত্রীর সাথে সম্পর্ক জোরদার করার জন্য সময় নিন। যদি এই দুটি ক্ষেত্র ব্যর্থ হয় তবে আপনার শিশুও ক্ষতিগ্রস্থ হবে।

#8  মারধোর করবেন না, যে কোন কারনেই হোক

কোনও সন্দেহ নেই, কিছু পিতামাতার কাছে, মাইরধোর স্বল্পমেয়াদী সম্মতি আনতে পারে যা কখনও কখনও পিতামাতার জন্য খুব প্রয়োজনীয় স্বস্তি হয়।

তবে, এই পদ্ধতিটি শিশুটিকে ভুল থেকে সঠিক শিক্ষা দেয় না। এটি কেবলমাত্র শিশুকে বাহ্যিক পরিণতি ভয় করতে শেখায়। তারপরে বাচ্চাটিকে পরিবর্তে ধরা এড়াতে উদ্বুদ্ধ করা হয়।

আপনার সন্তানের মাইরধোর করা আপনার সন্তানের কাছে মডেলিং করছে যে সে / সে সহিংসতার মাধ্যমে সমস্যাগুলি সমাধান করতে পারে।

যেসব শিশুরা মারধোরের মাধ্যমে বড় হয়, তারা অন্য শিশুদের সাথে লড়াই করার ঝুঁকিপূর্ণ হয়। তারা ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে এবং বিরোধগুলি সমাধানের জন্য মৌখিক / শারীরিক আগ্রাসন ব্যবহার করার সম্ভাবনা বেশি। পরবর্তী জীবনে তারা অপরাধ, অসামাজিক ও অপরাধমূলক আচরণ, পিতামাতার-সন্তান সম্পর্কের আরও খারাপ সম্পর্ক, মানসিক স্বাস্থ্যের সমস্যাগুলি এবং ঘরোয়া সহিংসতার শিকার বা নির্যাতনকারীদের ফলস্বরূপ হওয়ার সম্ভাবনা বেশি।

শৃঙ্খলার জন্য বিভিন্ন ধরণের আরও ভাল বিকল্প রয়েছে যা আরও কার্যকর হিসাবে প্রমাণিত হয়েছে যেমন পজিটিভ ডিসিপ্লিন (উপরে টিপ # 3) এবং ইতিবাচক পুনর্বহালকরণ।


সন্তান লালন-পালনের ক্ষেত্রে পিতা-মাতার জন্য দশটি টিপস

#9 বিষয়গুলিকে দৃষ্টিভঙ্গিতে রাখুন এবং আপনার পিতামাতার লক্ষ্যটি মনে রাখবেন

সন্তান লালন-পালনের ক্ষেত্রে আপনার লক্ষ্য কী?

আপনি যদি বেশিরভাগ পিতামাতার মতো হন তবে আপনি চান যে আপনার শিশু স্কুলে ভাল করতে পারে, উত্পাদনশীল হয়, দায়িত্বশীল এবং স্বতন্ত্র হয়, আপনার এবং অন্যদের সাথে অর্থপূর্ণ সম্পর্ক উপভোগ করে, যত্নবান ও সহানুভূতিশীল হয় এবং একটি সুখী, স্বাস্থ্যকর এবং পরিপূর্ণ জীবনযাপন করে।
কিন্তু আপনি এই লক্ষ্যগুলির দিকে কাজ করতে কত সময় ব্যয় করেন?

আপনার সন্তানের সাফল্য লাভে সাহায্য করার পরিবর্তে, আপনি বেশিরভাগ সময় কেবল বেঁচে থাকার জন্য ব্যয় করেন!
বেঁচে থাকার মোডটি আপনার জীবনে আয়ত্ত করতে না দেওয়ার জন্য, পরের বার আপনি রাগান্বিত বা হতাশ বোধ করেন,

রাগ এবং হতাশা আপনার বা আপনার সন্তানের জন্য কী করবে তা ভেবে দেখুন।  প্রতিটি নেতিবাচক অভিজ্ঞতা তাকে / তার জন্য একটি শেখার সুযোগে পরিণত করার উপায়গুলি সন্ধান করুন। এমনকি মহাকাব্যকেও অমূল্য মস্তিষ্ক-ভাস্কর্য মুহূর্তে রূপান্তরিত করা যেতে পারে।

এগুলি করা আপনাকে কেবল স্বাস্থ্যকর দৃষ্টিকোণ রাখতে সহায়তা করবে না, তবে আপনি প্যারেন্টিংয়ের ক্ষেত্রে আপনার প্রাথমিক লক্ষ্যগুলির একটিতেও কাজ করছেন - আপনার সন্তানের সাথে সুসম্পর্ক গড়ে তুলছেন।

#10 সর্বশেষ মনোবিজ্ঞান এবং স্নায়ুবিজ্ঞান গবেষণায় ফলাফলগুলি ব্যবহার করে একটি শর্টকাট নিন

শর্টকাট দ্বারা, আমি আপনার সন্তানের সংক্ষিপ্ত পরিবর্তন বলতে চাইছি না। আমি যা বলতে চাইছি তা হ'ল বিজ্ঞানীরা যা ইতিমধ্যে পরিচিত তা ব্যবহার করা।
প্যারেন্টিং মনোবিজ্ঞানের সর্বাধিক গবেষণা ক্ষেত্র।

অনেক প্যারেন্টিং অনুশীলন বা traditions বৈজ্ঞানিকভাবে গবেষণা করা হয়েছে, যাচাই করা হয়েছে, পরিশোধিত হয়েছে বা খণ্ডন করা হয়েছে।

ভাল বৈজ্ঞানিক প্যারেন্টিং পরামর্শ এবং তথ্যের জন্য, এখানে আমার প্রিয় প্যারেন্টিং ওয়েবসাইট প্যারেন্টিং সায়েন্স এবং আমার প্রিয় বিজ্ঞান-ভিত্তিক প্যারেন্টিং বইটি দ্য সায়েন্স অফ প্যারেন্টিং।