কম্পিউটার প্রোগ্রামিং ভাষার সম্পূর্ণ তালিকা

কম্পিউটার প্রোগ্রামিং ভাষা কম্পিউটারে নির্দেশাবলী যোগাযোগ করতে ব্যবহৃত হয়। এগুলি নির্দিষ্ট কিছু সিনট্যাকটিক এবং শব্দার্থবিজ্ঞানের উপর ভিত্তি করে তৈরি করা হয়, যা প্রোগ্রামিং ভাষার প্রতিটি নির্মাণের অর্থ সংজ্ঞায়িত করে।
আজ আমি যে প্রোগ্রামিং ভাষার সন্ধান করতে পারি তার একটি তালিকা পেয়েছি। আমি তাদের নিম্নলিখিত বিভাগগুলিতে বিভক্ত করেছি:
কম্পিউটার প্রোগ্রামিং ভাষার সম্পূর্ণ তালিকা
কম্পিউটার প্রোগ্রামিং ভাষার সম্পূর্ণ তালিকা

  • ➤অনুবাদিত প্রোগ্রামিং ভাষা
  • ➤কার্যকরী প্রোগ্রামিং ভাষা
  • ➤সংকলিত প্রোগ্রামিং ভাষা
  • ➤স্ক্রিপ্টিং প্রোগ্রামিং ভাষা
  • ➤মার্কআপ প্রোগ্রামিং ভাষা
  • ➤লজিক ভিত্তিক প্রোগ্রামিং ভাষা
  • ➤একযোগে প্রোগ্রামিং ভাষা

অনুবাদিত প্রোগ্রামিং ভাষা

একটি অনুবাদিত ভাষা হ'ল একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যার জন্য এর বেশিরভাগ বাস্তবায়ন মেশিন-ভাষা নির্দেশাবলীতে কোনও প্রোগ্রাম সংকলন না করে সরাসরি নির্দেশনা কার্যকর করে। দোভাষা সরাসরি প্রোগ্রামটি সম্পাদন করে, প্রতিটি বিবৃতি ইতিমধ্যে মেশিন কোডে সংকলিত এক বা একাধিক সাবরুটাইনগুলির অনুক্রমে অনুবাদ করে। (উইকিপিডিয়া)

APL

এ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (আইভারসন, কেনেথ ই।, 1962) নামে নামকরণ করা, এপিএল একটি অ্যারে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এটি ডেটার একাধিক অ্যারেতে একসাথে কাজ করতে পারে। এটি ব্যাখ্যামূলক, ইন্টারেক্টিভ এবং একটি কার্যকরী প্রোগ্রামিং ভাষা।

AutoIt

এটি মাইক্রোসফ্ট উইন্ডোজের জন্য একটি ফ্রিওয়্যার অটোমেশন ভাষা। এর মূল উদ্দেশ্যটি অটোমেশন স্ক্রিপ্টগুলি তৈরি করা যা উইন্ডোজে নির্দিষ্ট পুনরাবৃত্তিমূলক কার্য সম্পাদন করতে ব্যবহৃত হতে পারে।

BASIC

জন জর্জে কেমেনি এবং থমাস ইউজিন কুর্তজ 1964 সালে ডার্টমাউথ-এ তৈরি, এটি বিগিনার এর সমস্ত উদ্দেশ্যমূলক প্রতীক নির্দেশ কোডের সংক্ষিপ্ত রূপ। এটি বিজ্ঞানহীন লোকদের কম্পিউটারে প্রবেশাধিকার দেওয়ার অভিপ্রায় নিয়ে ডিজাইন করা হয়েছিল।

Eiffel

এটি একটি অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা আইএসও-স্ট্যান্ডার্ড এবং এটি এক্সটেনসিবল এবং পুনরায় ব্যবহারযোগ্য সফ্টওয়্যার বিকাশের জন্য ব্যবহৃত হয়। এটি ফিনান্স, এ্যারোস্পেস এবং ভিডিও গেমিংয়ের মতো অনেক শিল্পের জন্য একটি উন্নয়ন প্ল্যাটফর্ম।

Forth


এটি একটি কাঠামোগত প্রয়োজনীয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, এটি স্ট্যাকের উপর ভিত্তি করে বাস্তবায়ন করে। এটি কমান্ডগুলির একটি ইন্টারেক্টিভ এক্সিকিউশন পাশাপাশি কমান্ডের ক্রম সংকলন সমর্থন করে।

Frink

অ্যালান এলিয়াসেন বিকাশ করেছেন এবং জনপ্রিয় কল্পিত চরিত্র অধ্যাপক জন ফ্রিংকের নামে নামকরণ করেছেন। এটি জাভা ভার্চুয়াল মেশিন ভিত্তিক এবং বিজ্ঞান এবং প্রকৌশল উপর দৃষ্টি নিবদ্ধ করে। এর আকর্ষণীয় বৈশিষ্ট্যটি হ'ল এটি সমস্ত গণনার মধ্য দিয়ে পরিমাপের এককগুলি ট্র্যাক করে যা পরিমাপকে তাদের পরিমাপের ইউনিটগুলি ধারণ করতে সক্ষম করে।

ICI

1992 সালে টিম লং দ্বারা ডিজাইন করা, আইসিআই হ'ল একটি সাধারণ উদ্দেশ্য যা কম্পিউটার প্রোগ্রামিং ভাষা ব্যাখ্যা করে। এটি গতিশীল টাইপিং, নমনীয় ডেটা টাইপ এবং সি এর মতো অন্যান্য ভাষার কাঠামো সমর্থন করে

গেম মেকার ল্যাঙ্গুয়েজ

এটি গেম মেকার, যা গেম তৈরির জন্য একটি অ্যাপ্লিকেশন এর সহযোগিতায় ব্যবহৃত হবে উদ্দেশ্যযুক্ত একটি কম্পিউটার প্রোগ্রামিং ভাষা। ডাচ কম্পিউটার বিজ্ঞানী মার্ক ওভারমার্স এই ভাষাটির নকশা করেছিলেন।

J

কেন আইভারসন এবং রজার হুই এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি বিকাশ করেছেন যার জন্য কেবলমাত্র বেসিক ASCII চরিত্র সেট প্রয়োজন। এটি একটি অ্যারে প্রোগ্রামিং ভাষা যা গাণিতিক এবং পরিসংখ্যানিক ক্রিয়াকলাপগুলির সাথে ভালভাবে কাজ করে।

Lisp

লিস্প হ'ল বিস্তৃত ব্যবহারের মধ্যে দ্বিতীয়-প্রাচীনতম স্তরের প্রোগ্রামিং ভাষা programming লিস্প নামটি ‘তালিকার প্রক্রিয়াকরণ ভাষা’ থেকে প্রাপ্ত। লিস্প একটি গুরুত্বপূর্ণ ডেটা স্ট্রাকচার সমর্থন করে যা লিঙ্ক তালিকা। লিস্প প্রোগ্রামগুলি ডেটা স্ট্রাকচার হিসাবে সোর্স কোড নিয়ে কাজ করে।

Lua

কম্পিউটার গ্রাফিক্স টেকনোলজি গ্রুপের সদস্যরা ১৯৯৩ সালে লুয়ার বিকাশ করেছিলেন। এটি একটি আবশ্যকীয় এবং পদ্ধতিগত প্রোগ্রামিং ভাষা যা একটি স্ক্রিপ্টিং ভাষা হিসাবে তৈরি করা হয়েছিল। এটি সাধারণ হলেও শক্তিশালী বলে পরিচিত।

M

এম এমএমপিএসের জন্য এম সংক্ষিপ্ত, স্বাস্থ্যসেবা শিল্পের জন্য তৈরি একটি প্রোগ্রামিং ভাষা। নীল পাপালার্ডো, চিকিত্সা তথ্য প্রযুক্তির প্রতিষ্ঠাতা এবং তার সহযোগীরা এম ভাষা বিকাশ করেছিলেন।

Pascal

এটি একটি পদ্ধতিগত প্রোগ্রামিং ভাষা যা ডেটা স্ট্রাকচারিং এবং কাঠামোগত প্রোগ্রামিং ব্যবহারের উদ্দেশ্যে তৈরি হয়েছিল। সুইস কম্পিউটার বিজ্ঞানী নিক্লাস রাইথ এই ভাষাটির নকশা করেছিলেন এবং এর নামকরণ করা হয়েছিল ফরাসী গণিতবিদ ও দার্শনিক ব্লেইস পাস্কালের নামে।

PCASTL

প্যারেন্ট এবং চাইল্ডসেট অ্যাক্সেসযোগ্য সিনট্যাক্স ট্রি ল্যাঙ্গুয়েজের সংক্ষিপ্ত বিবরণ এটি ফিলিপ চোকায়েটের দ্বারা উন্নত একটি উচ্চ-স্তরের ভাষা এবং এটি ব্যাখ্যা করা কম্পিউটার প্রোগ্রামিং ভাষার শ্রেণীর অধীনে আসে। এটি বিশেষত স্ব-সংশোধনকারী কোডের জন্য ডিজাইন করা হয়েছে।

Perl


পার্ল একটি উচ্চ-স্তরের অনুবাদিত প্রোগ্রামিং ভাষা যা গতিশীল প্রোগ্রামিং সমর্থন করে। এটি ন্যাশায় সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে দায়িত্ব পালন করা একজন ভাষাবিদ ল্যারি ওয়াল দ্বারা বিকাশ করা হয়েছিল। এটি প্রোগ্রামারগুলিকে টেক্সট প্রসেসিংয়ের সুবিধা সরবরাহ করে এবং বিভিন্ন ভাষা যেমন সি, লিস্প এবং আওক থেকে গৃহীত বৈশিষ্ট্যের সংমিশ্রণ রয়েছে।

PostScript


এটি ডেস্কটপ প্রকাশনা ক্ষেত্রে ব্যবহৃত হয় এবং এটি একটি পৃষ্ঠা বর্ণনার ভাষা হিসাবে পরিচিত। এটি আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী জন ওয়ার্নক এবং কম্পিউটার বিজ্ঞানের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য ব্যক্তিত্ব চার্লস গেস্কের দ্বারা নির্মিত একটি গতিময় টাইপযুক্ত স্ট্যাক-ভিত্তিক প্রোগ্রামিং ভাষা। এই বিকাশকারীরা খুব সুপরিচিত সংস্থা অ্যাডোব সিস্টেমগুলি খুঁজে পেয়েছিল।

Paython

এটি একটি উচ্চ-স্তরের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা আবশ্যক, অবজেক্ট-ওরিয়েন্টেড এবং ফাংশনাল প্রোগ্রামিং প্যারাডিজমগুলিকে সমর্থন করে। গতিশীল টাইপ সিস্টেম এবং স্বয়ংক্রিয় মেমরি পরিচালনার মতো এর বৈশিষ্ট্যগুলিতে এটি পার্লের মতো similar ডাচ কম্পিউটার প্রোগ্রামার গুডো ভ্যান রসাম ১৯৯১ সালে মূলত প্রকাশ করেছিলেন, পাইথন একটি মুক্ত সম্প্রদায়ভিত্তিক ভাষা, যার বিকাশ পাইথন সফটওয়্যার ফাউন্ডেশন দ্বারা পরিচালিত হয়।

REXX

পুনর্গঠিত এক্সটেন্ডেড এক্সিকিউটারের জন্য সংক্ষিপ্ত, আরএক্সএক্স আইবিএম দ্বারা বিকাশিত একটি ব্যাখ্যাযোগ্য ভাষা। এটি সহজেই শেখার যোগ্য এবং পঠনযোগ্য ভাষা হওয়ার উদ্দেশ্য নিয়ে তৈরি করা হয়েছিল। নেটআরেক্সেক্স হ'ল আইবিএমের আরএক্সএক্স এর বাস্তবায়ন যা অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং সরবরাহ করে। অবজেক্ট আরএক্সএক্স একটি অবজেক্ট-ওরিয়েন্টেড স্ক্রিপ্টিং ভাষা যা রেক্সএক্স-এর উপর ভিত্তি করে based

Ruby

১৯৯০ এর দশকে জাপানে এই ভাষার বিকাশের প্রচেষ্টা শুরু হয়েছিল। পার্লের মতো এটিরও একটি গতিশীল টাইপ সিস্টেম এবং একটি স্বয়ংক্রিয় মেমরি পরিচালনা রয়েছে। এটি একাধিক প্রোগ্রামিং দৃষ্টান্ত সমর্থন করে এবং একটি গতিশীল অবজেক্ট-ভিত্তিক ভাষা।

s-Lang

মূলত স্ট্যাক-ভিত্তিক ভাষা হিসাবে বিকশিত, এস-ল্যাং সি এর অনুরূপ একটি ভাষা হিসাবে বিকশিত হয়েছে এটি জন ই ডেভিস দ্বারা তৈরি করা হয়েছিল।

Spin

এটি একটি মাল্টিটাস্কিং অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যার সংকলক স্পিন কোডকে বাইটকোডে রূপান্তর করে। একাধিক স্পিন কোড থ্রেড একসাথে চলতে পারে, এইভাবে মাল্টিটাস্কিং সক্ষম করে। স্পিন প্যারালাক্সের চিপ গ্রেসি দ্বারা বিকাশ করা হয়েছিল।

কার্যকরী প্রোগ্রামিং ভাষা

কম্পিউটার প্রোগ্রামিং ভাষার সম্পূর্ণ তালিকা
কম্পিউটার প্রোগ্রামিং ভাষার সম্পূর্ণ তালিকা

কার্যকরী প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ প্রতিটি গণনার গাণিতিক মূল্যায়ন হিসাবে সংজ্ঞায়িত করে। তারা ফাংশন প্রয়োগ উপর ফোকাস। ক্রিয়ামূলক প্রোগ্রামিং ভাষার অনেকগুলি গাণিতিক গণনার সাথে আবদ্ধ।

Charly

এটি একটি নিখুঁতভাবে কার্যকরী, টিউরিং-সম্পূর্ণ ভাষা নয়, যার অর্থ এটির সমস্ত প্রোগ্রাম সমাপ্ত করার গ্যারান্টিযুক্ত। দাতব্য সংস্থাটি কানাডার একটি পাবলিক বিশ্ববিদ্যালয় ক্যালগারি বিশ্ববিদ্যালয়ে নকশা করা হয়েছিল।

Claen

এটি একটি সম্পূর্ণরূপে কার্যকরী প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা প্ল্যাটফর্মগুলি, স্বয়ংক্রিয় আবর্জনা সংগ্রহ, একাধিক ডেটা স্ট্রাকচার এবং রেফারেনশিয়াল স্বচ্ছতা, যার অর্থ একটি প্রদত্ত ইনপুট সহ একটি ফাংশন সর্বদা একই আউটপুট দেবে port

Curry

এটি ফাংশনাল লজিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা ফাংশনাল এবং লজিক প্রোগ্রামিং পাশাপাশি বাধা প্রোগ্রামিং প্রয়োগ করে, যেখানে ভেরিয়েবলের মধ্যে সম্পর্কগুলি সীমাবদ্ধতার আকারে বর্ণিত হয়।

Erlang

এটি একটি যুগপত প্রোগ্রামিং ভাষা যা ক্রিয়াকলাপযুক্ত প্রোগ্রামিং সমর্থন করে একটি অনুক্রমের উপসেট অন্তর্ভুক্ত। এরিকসন এরলংকে বিতরণকৃত নরম রিয়েল-টাইম এবং ত্রুটি-সহনশীল ভাষা হিসাবে বিকাশ করেছিলেন এবং ১৯৯৯ সালে একটি ওপেন সোর্স কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসাবে প্রকাশ করেছিলেন। এটি সর্বাধিক ব্যবহৃত ব্যবহৃত কার্যকরী প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি।

F#

এটি .NET ফ্রেমওয়ার্ককে লক্ষ্য করে এবং কার্যকরী পাশাপাশি অপরিহার্য অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং উভয় সমর্থন করে। মাইক্রোসফ্ট রিসার্চে ডন সিম এই ভাষাটি তৈরি করেছিলেন, যা এখন মাইক্রোসফ্ট বিকাশকারী বিভাগে তৈরি করা হচ্ছে। এফ শার্প, যেমন এটি বলা হয়, শীঘ্রই। নেট ফ্রেমওয়ার্ক এবং ভিজ্যুয়াল স্টুডিওতে একীভূত হবে।

Haskell,

হাস্কেল কারি, একজন যুক্তিবিদদের সম্মানে নামকরণ করা, হাস্কেল হ'ল মানকযুক্ত খাঁটি কার্যকরী ভাষা। এটি প্যাটার্ন ম্যাচিং, ডেফিনেবল অপারেটর, একক অ্যাসাইনমেন্ট, বীজগণিত ডেটা ধরণের এবং পুনরাবৃত্ত ফাংশন সমর্থন করে।

Joy

এটি একটি সম্পূর্ণরূপে কার্যকরী ভাষা যা ফাংশনগুলির সংমিশ্রণের উপর ভিত্তি করে। অস্ট্রেলিয়ার লা ট্রোব বিশ্ববিদ্যালয়ের ম্যানফ্রেড ভন থুন এই ভাষাটি তৈরি করেছিলেন।

Kite

এটি  2006 সালে অবজেক্ট-ওরিয়েন্টেড এবং ফাংশনাল প্রোগ্রামিং বৈশিষ্ট্যগুলির সংমিশ্রণ সহ একটি বৈশিষ্ট্য সেট নিয়ে আসে। এটি একটি দ্রুত চলমান ভাষা। মজার বিষয় হল, ঘুড়ি অন্যান্য ভাষায় পিরিয়ড বা তীর অক্ষর ব্যবহার না করে ফাংশনাল কলগুলির জন্য পাইপ চরিত্রটি ব্যবহার করে।

ML

রবিন মিলনার এবং তার সহযোগীরা ১৯ Ed০-এর দশকে এমএল-এর সাথে এসেছিলেন এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ে। এটি একটি অশুচি কার্যকরী ভাষা কারণ এটি অত্যাবশ্যক প্রোগ্রামিং সমর্থন করে। স্ট্যান্ডার্ড এমএল সংকলক লেখকদের মধ্যে জনপ্রিয় এবং এটি একটি মডুলার, কার্যকরী প্রোগ্রামিং ভাষা। অ্যালিস স্ট্যান্ডার্ড এমএল এর একটি উপভাষা, যা বিতরণকৃত কম্পিউটিং, মাল্টিথ্রেডিং এবং সীমাবদ্ধ প্রোগ্রামিং সমর্থন করে। ক্যামেল এমএল এর আরেকটি উপভাষা এবং একটি স্ট্যাটিকালি টাইপ করা ভাষা যা স্বয়ংক্রিয় মেমরি পরিচালনার পক্ষে সহায়তা করে supports ওকামল হল ক্যামেলের বাস্তবায়ন যা ওপেন সোর্স প্রকল্প হিসাবে বিকশিত হয়। জো-ক্যামেল জয়েন-ক্যালকুলাসের ভিত্তিতে ওকামেলের একটি সংস্করণ।

Nemerle

এটি একটি স্ট্যাটিকালি টাইপড প্রোগ্রামিং ভাষা যা। নেট প্ল্যাটফর্মের জন্য ডিজাইন করা হয়েছে। নিমেরলে প্রোগ্রামগুলি একটি মধ্যবর্তী ভাষা বাইকোডে সংকলিত হয়। এটি কার্যকরী, আবশ্যকীয় এবং অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং সমর্থন করে।

Opal

নামটি অপটিমাইজড এপ্লিয়েটিভ ল্যাঙ্গুয়েজ এবং এটি বার্লিনের টেকনিক্যাল ইউনিভার্সিটিতে উন্নত একটি কার্যকরী প্রোগ্রামিং ভাষা।

OPS5

এটি একটি নিয়ম-ভিত্তিক উত্পাদন সিস্টেম কম্পিউটার ভাষা যা বিশেষজ্ঞ সিস্টেমে ব্যবহৃত প্রথম ভাষা হয়ে ওঠে।

Q

ইক্যুয়েশনাল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হওয়ার জন্য একে Q বলা হয়। এটি একটি ব্যাখ্যামূলক কার্যকরী ভাষা যা জার্মানির মেইনজ বিশ্ববিদ্যালয়ের আলবার্ট গ্রাফ ডিজাইন করেছিলেন। এটি এক্সপ্রেশন মূল্যায়নের জন্য ব্যবহৃত সমীকরণ একটি সেট হিসাবে বর্ণনা করা যেতে পারে।

সংকলিত প্রোগ্রামিং ভাষা

কম্পিউটার প্রোগ্রামিং ভাষার সম্পূর্ণ তালিকা
কম্পিউটার প্রোগ্রামিং ভাষার সম্পূর্ণ তালিকা

একটি সংকলিত ভাষা হ'ল একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যার বাস্তবায়ন সাধারণত সংকলক হয় (অনুবাদকরা উত্স কোড থেকে মেশিন কোড উত্পন্ন করে), এবং দোভাষী না (সোর্স কোডের ধাপে ধাপে এক্সিকিউটর, যেখানে প্রাক-রানটাইম অনুবাদ হয় না)। (উইকিপিডিয়া)

Ada

এটি একটি স্ট্যাটিক্যালি টাইপড, কাঠামোগত, আবশ্যক প্রোগ্রামিং ভাষা যা পাসকালের উপর ভিত্তি করে। জিন ইছবিয়ার নেতৃত্বে সিআইআই হানিওয়েল বুলের একটি দল অ্যাডা বিকাশ করেছিল। অ্যাডা সংকলকগুলি মিশন-সমালোচনামূলক সিস্টেমগুলির জন্য বৈধ হয়ে আছে। অ্যাডা একটি আন্তর্জাতিক মানের কম্পিউটার প্রোগ্রামিং ভাষা।

ALGOL

অ্যালগরিদমিক ভাষা, যাকে বলা হয়, এটি হ'ল বাস্তবিক প্রোগ্রামিং ভাষার একটি পরিবার যা ১৯৫০ এর দশকের মাঝামাঝি সময়ে তৈরি হয়েছিল। এটি বিসিপিএল, বি এবং সি ওলে-জোহান ডাহল এবং অসলো নরওয়েজিয়ান কম্পিউটিং সেন্টারের ক্রিস্টেন নাইগার্ডের মতো প্রোগ্রামিং ভাষা তৈরিতে সহায়ক ভূমিকা পালন করেছিল সিমুলার পিছনে মস্তিষ্ক।

C

বেল টেলিফোন ল্যাবরেটরিজে ডেনিস রিচি ইউনিক্স প্ল্যাটফর্মে ব্যবহার করার জন্য সি তৈরি করেছিলেন। এটি একটি সাধারণ-উদ্দেশ্য, ক্রস-প্ল্যাটফর্ম, প্রক্রিয়াগত, অত্যাবশ্যক প্রোগ্রামিং ভাষা। এটি সিস্টেম সফ্টওয়্যার এবং অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার বাস্তবায়নের জন্য ব্যবহৃত হয় এবং এটি বর্তমানে সর্বাধিক ব্যবহৃত কম্পিউটার প্রোগ্রামিং ভাষাগুলির একটি। সি ++ এবং সি # এর বিকাশ সি দ্বারা প্রভাবিত হয়েছিল

C+ +

এটি উচ্চ-স্তরের এবং নিম্ন-স্তরের ভাষার বৈশিষ্ট্যগুলির সংমিশ্রণ নিয়ে গঠিত এবং তাই এটি একটি মধ্য-স্তরের প্রোগ্রামিং ভাষা হিসাবে বিবেচিত হয়। বেল ল্যাবগুলির বার্জন স্ট্রস্ট্রুপ সি ভাষার সম্প্রসারণ হিসাবে সি ++ বিকাশ করেছে। মূলত ‘সি ক্লাস ক্লাস’ নামে পরিচিত, 1983 সাল থেকে এটি সি ++ নামে পরিচিতি লাভ করেছে It এটি একটি বহু-দৃষ্টান্তমূলক ভাষা যা প্রসেসরিজ প্রোগ্রামিং, জেনেরিক প্রোগ্রামিং, অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং এবং ডেটা বিমূর্তি সমর্থন করে।

C#

সি শার্প একটি বহুমাত্রিক প্রোগ্রামিং ভাষা যা আবশ্যক, জেনেরিক এবং অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং সমর্থন করে। এটি মাইক্রোসফ্ট। নেট ফ্রেমওয়ার্কের একটি অংশ। এটি এর অবজেক্ট-ভিত্তিক সিনট্যাক্সে সি ++ এর মতো এবং এটি জাভা এবং ডেলফি দ্বারা প্রভাবিত is

CLEO

এটি স্পষ্ট ভাষা হিসাবে প্রকাশের অর্ডার হিসাবে পরিচিত এবং লইও কম্পিউটারের একটি কম্পিউটার ভাষা।
ব্যবসায়িক কাজে ব্যবহৃত এক বিশেষ ধরনের কম্পিউটার ভাষা

COBOL

নামটির অর্থ কমন বিজনেস-ওরিয়েন্টেড ল্যাঙ্গুয়েজ যা ব্যবসা এবং অর্থ ডোমেনের জন্য ডিজাইন করা হয়েছে। COBOL 2002 স্ট্যান্ডার্ড বস্তু-ভিত্তিক প্রোগ্রামিং সমর্থন করে। এটি এখনও পুরানো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলির মধ্যে একটি যা এখনও ব্যবহৃত হয়।

Cobra

এটি একটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা। নেট এবং মনো ফ্রেমওয়ার্কগুলিতে চলে। চক এস্টারব্রুক এটি বিকাশ করেছেন। পাইথন এবং সি # এর মতো ভাষা দ্বারা এর নকশা প্রভাবিত হয়। এটি স্ট্যাটিক এবং ডায়নামিক টাইপিং সমর্থন করে এবং ইউনিট পরীক্ষার জন্য উপযুক্ত। আজ, এটি একটি মুক্ত উত্স প্রকল্প।

D

মূলত সি ++ এর বর্ধন হিসাবে ডিজাইন করা এটি জাভা, আইফেল এবং সি # দ্বারা প্রভাবিত। এটি ডিজিটাল মার্সের ওয়াল্টার ব্রাইট দ্বারা বিকাশ করা একটি অবজেক্ট-ওরিয়েন্টড, অপরিহার্য, বহু-প্যারাডিম সিস্টেম প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

DASL

বিতরণ অ্যাপ্লিকেশন নির্দিষ্টকরণ ভাষার সংক্ষিপ্ত বিবরণ, এটি একটি উচ্চ-স্তরের, দৃ strongly়ভাবে টাইপ করা প্রোগ্রামিং ভাষা যা সান মাইক্রোসিস্টেমগুলিতে তৈরি হয়েছিল developed এটি ওয়েব অ্যাপ্লিকেশনগুলির বিকাশের জন্য ব্যবহার করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল।

DIBOL

ডিজিটাল ইন্টারেক্টিভ বিজনেস ওরিয়েন্টেড ল্যাঙ্গুয়েজের সংক্ষিপ্ত বিবরণ, ডিআইবিএল হ'ল একটি সাধারণ-উদ্দেশ্যমূলক প্রক্রিয়াগত অপরিহার্য প্রোগ্রামিং ভাষা। এটি COBOL এর সাথে মোটামুটি মিল কারণ এটি ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমগুলির বিকাশের জন্য সবচেয়ে উপযুক্ত।

Forthan

এটি একটি পদ্ধতিগত, অপরিহার্য, সাধারণ উদ্দেশ্যে কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা বৈজ্ঞানিক গণনা এবং সংখ্যাগত ক্রিয়াকলাপের জন্য ভাল কাজ করে। আইবিএম 1950 এর দশকে এটি বিকশিত করার পরে, শীঘ্রই এটি প্রোগ্রামিংয়ে জনপ্রিয়তা অর্জন করে। এটি উচ্চ-পারফরম্যান্স কম্পিউটিংয়ের ক্ষেত্রে খুব জনপ্রিয়। এটি একটি কাঠামোগত এবং সংকলিত প্রোগ্রামিং ভাষা যা ফোর্টরান 95 এর একটি উপসেট a ফোর্টরান 2003, ফরট্রানের একটি সংশোধিত সংস্করণ অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং সমর্থন করে।

Java

এটি একটি সাধারণ উদ্দেশ্যে কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা সমবর্তী, শ্রেণী-ভিত্তিক, অবজেক্ট-ওরিয়েন্টেড এবং বিশেষত যতটা সম্ভব বাস্তবায়ন নির্ভরতা অর্জনের জন্য নকশাকৃত। সংকলিত জাভা কোডটি এমন সমস্ত প্ল্যাটফর্মগুলিতে চালানো যেতে পারে যা পুনঃসংশোধনের প্রয়োজন ছাড়াই জাভা সমর্থন করে। এটি আধুনিক সময়ের একটি খুব জনপ্রিয় ভাষা।

Jovial

এটি ALGOL এর অনুরূপ একটি হাই-অর্ডার কম্পিউটার প্রোগ্রামিং ভাষা। এটি এম্বেড থাকা সিস্টেমগুলির নকশা এবং উন্নয়নের পক্ষে সবচেয়ে উপযুক্ত suited

Objectiv-c

এটি একটি প্রতিফলিত অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং ভাষা যা মেসেজিং পরিষেবাগুলিকে সিতে যুক্ত করে

Small

নামটির অর্থ ছোট মেশিন আলগোলের মতো ভাষা। এটি প্রোগ্রামারদের একটি ALGOL- জাতীয় কোড লেখার ক্ষমতা দেয় যা ছোট মেশিনে চালানো যায়।

Small Talk

এটি একটি প্রতিফলিত, অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং ভাষা যা গতিশীল টাইপিং সমর্থন করে। জেরক্স পিএআরসি-তে অ্যালান কে, অ্যাডেল গোল্ডবার্গ, ড্যান ইঙ্গলস, স্কট ওয়ালস, টেড কেহেলার এবং তাদের সহযোগীরা স্মলথাক তৈরি করেছিলেন। তারা এটিকে শিক্ষামূলক ব্যবহারের জন্য ডিজাইন করেছিলেন এবং শীঘ্রই এটি জনপ্রিয় হয়ে ওঠে। ভিজুয়াল ওয়ার্কস স্মলটকের একটি বিশিষ্ট বাস্তবায়ন। স্কুয়াক একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা স্মলটাক বাস্তবায়নের আকারে। স্ক্র্যাচ স্কুয়াক ভিত্তিক একটি ভিজ্যুয়াল প্রোগ্রামিং ভাষা।

Turing

এটি কানাডার টরন্টো ইউনিভার্সিটির রিক হল্ট এবং জেমস কর্ডি 1982 সালে বিকাশ করেছিলেন the ব্রিটিশ কম্পিউটার বিজ্ঞানী অ্যালান টুরিংয়ের সম্মানে এটির নামকরণ করা হয়েছিল। এই পাস্কাল-জাতীয় ভাষা 2007 সাল থেকে একটি ফ্রিওয়্যার।

Visual Basic

এটি একটি ইভেন্ট-চালিত প্রোগ্রামিং ভাষা যা একটি সংহত বিকাশের পরিবেশের সাথে প্যাকেজযুক্ত। এটি বেসিক থেকে এর অনেকগুলি বৈশিষ্ট্য উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত। এর গ্রাফিকাল বিকাশের বৈশিষ্ট্যগুলি নবীনতরদের পক্ষে ভিবি শিখতে সহজ করে তোলে।

Visual Fox Pro

এটি ফক্সপ্রো থেকে উদ্ভূত একটি অবজেক্ট-ভিত্তিক এবং পদ্ধতিগত প্রোগ্রামিং ভাষা। এটি নিজস্ব একটি সম্পর্কিত সম্পর্কিত ডাটাবেস সিস্টেমের সাথে একীভূত এবং অতিরিক্ত প্রোগ্রামিং পরিবেশের প্রয়োজন হয় না। এটি ডায়নামিক প্রোগ্রামিং সমর্থন করে।

XL

এটি কনসেপ্ট প্রোগ্রামিংয়ের সমর্থনের অভিপ্রায় তৈরি করা হয়েছে, একটি প্রোগ্রামিং দৃষ্টান্ত যা প্রোগ্রামারের মনের বাসিন্দাদের ধারণাগুলি কীভাবে কোড কনস্ট্রাক্টসে রূপান্তরিত করা যায় তার উপর দৃষ্টি নিবদ্ধ করে। প্রোগ্রামারগণ এক্সএল এর সিনট্যাক্স এবং শব্দার্থবিজ্ঞানের পুনর্গঠন করতে পারে।

স্ক্রিপ্টিং ভাষা

কম্পিউটার প্রোগ্রামিং ভাষার সম্পূর্ণ তালিকা
কম্পিউটার প্রোগ্রামিং ভাষার সম্পূর্ণ তালিকা

স্ক্রিপ্টিং ভাষা হ'ল প্রোগ্রামিং ভাষা যা কোনও অ্যাপ্লিকেশন নিয়ন্ত্রণ করে। স্ক্রিপ্টগুলি অন্য কোনও অ্যাপ্লিকেশন থেকে স্বাধীনভাবে কার্যকর করতে পারে। তারা বেশিরভাগই নিয়ন্ত্রণ করে এমন অ্যাপ্লিকেশনটিতে এম্বেড থাকে এবং বহিরাগত প্রোগ্রামগুলির সাথে যোগাযোগের মতো প্রায়শই সম্পাদিত কার্যগুলি স্বয়ংক্রিয় করতে ব্যবহৃত হয়।

AppleScript

এটি একটি স্ক্রিপ্টিং ভাষা যা ম্যাক ওএসে অন্তর্নির্মিত।

awk

আউক 1970 এর দশকে বেল ল্যাবসে জন্মগ্রহণ করেছিলেন। এটি ডেটা স্ট্রিম এবং ফাইলগুলিতে পাঠ্য-ভিত্তিক ডেটা প্রক্রিয়াকরণের জন্য ব্যবহৃত হয় এবং স্ট্রিং ডেটাটাইপ, অ্যারে এবং নিয়মিত এক্সপ্রেশন ব্যবহার করে।

BeanShell

এটি জাভা স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ যা জাভাটির সাথে সিনট্যাকটিকভাবে অনুরূপ এবং স্ক্রিপ্টিং কমান্ড এবং সিনট্যাক্স সহ জাভা রানটাইম এনভায়রনমেন্টে চলে।

ColdFusion

এটি একটি অ্যাপ্লিকেশন সার্ভার এবং সফ্টওয়্যার বিকাশ কাঠামো যা কোলফিউশন মার্কআপ ল্যাঙ্গুয়েজ হিসাবে পরিচিত একটি সম্পর্কিত স্ক্রিপ্টিং ভাষার সাথে আসে। এটি সিএফএমএল হিসাবে পরিচিত এবং এর সিনট্যাক্সের ক্ষেত্রে এটি HTML এর অনুরূপ।

F-Script

এটি একটি অবজেক্ট-ওরিয়েন্টেড স্ক্রিপ্টিং ভাষা যা অ্যারে প্রোগ্রামিংয়ের অতিরিক্ত বৈশিষ্ট্যের সাথে স্মলটালকের সাথে ঘনিষ্ঠভাবে মিল রয়েছে।

Jass

এটি একটি ইভেন্ট-চালিত স্ক্রিপ্টিং ভাষা যা প্রোগ্রামারগুলিকে একটি বিস্তৃত এপিআই সরবরাহ করে।

Maya Embedded Language


মেল হিসাবে সংক্ষেপে, এটি একটি স্ক্রিপ্টিং ভাষা যা মায়া সফ্টওয়্যারটিতে কার্যগুলি সমর্থন করতে ব্যবহৃত হয়। এর বাক্য গঠন পার্লের সাথে সাদৃশ্যপূর্ণ।

Mondrian

এই স্ক্রিপ্টিং ভাষাটি ইন্টারনেট ব্যবহারের উদ্দেশ্যে এবং এটি হাস্কেল এবং জাভার সংমিশ্রণ হিসাবে দেখা হয়।

PHP

পিএইচপি হ'ল খুব জনপ্রিয় ব্যবহৃত সাধারণ উদ্দেশ্য স্ক্রিপ্টিং ভাষাগুলির মধ্যে একটি। এটি ডায়নামিক ওয়েব পৃষ্ঠাগুলি তৈরির জন্য তৈরি করা হয়েছে এবং একটি কমান্ড লাইন ইন্টারফেসের ক্ষমতা সমর্থন করে।


Revolution


এটি হাইপারটালকের উপর ভিত্তি করে একটি দ্রুত অ্যাপ্লিকেশন বিকাশের ভাষা। এটি ক্রস প্ল্যাটফর্মের ভাষা যা গতিশীল টাইপিং সমর্থন করে।

TCL

এটি একটি স্ক্রিপ্টিং ভাষা, যা শেখা সহজ বলে মনে করা হয়। এটি দ্রুত প্রোটোটাইপিংয়ের জন্য ব্যবহৃত হয় এবং এম্বেড থাকা সিস্টেমে ইউটিলিটি খুঁজে পায়।

VBScript

এটি একটি সক্রিয় স্ক্রিপ্টিং ভাষা যা মাইক্রোসফ্ট মাইক্রোসফ্ট ভিজ্যুয়াল বেসিকের প্রকরণ হিসাবে বিকশিত হয়েছিল ation মাইক্রোসফ্ট উইন্ডোজের প্রতিটি ডেস্কটপ রিলিজের সাথে ভিবিএস স্ক্রিপ্ট একটি ডিফল্ট উপাদান।

Windows Power Sell

এটি মাইক্রোসফ্টের কমান্ড লাইন শেল এবং একটি স্ক্রিপ্টিং ভাষা।  2006 সালে মুক্তিপ্রাপ্ত, এটি উইন্ডোজ এক্সপি, উইন্ডোজ ভিস্তা এবং উইন্ডোজ সার্ভার 3003 এবং উইন্ডোজ সার্ভার 2008-তে উপলব্ধ It বিশেষায়িত। নেট ক্লাস এবং স্ক্রিপ্টস, সেমিডলেটস এবং আবশ্যক যুক্তি রচনাগুলি।

মার্কআপ ভাষা

একটি চিহ্নআপ ভাষা হ'ল একটি কৃত্রিম ভাষা যা পাঠ্যের জন্য টীকা ব্যবহার করে যে পাঠ্যটি কীভাবে প্রদর্শিত হবে তা নির্ধারণ করে।

Curl

এটি একটি প্রতিফলিত অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং ভাষা। এটি HTML এর অনুরূপ একটি মার্কআপ ভাষা a কার্ল একাধিক উত্তরাধিকারকে সমর্থন করে এমন একটি বস্তু-ভিত্তিক প্রোগ্রামিং ভাষা।

 SGML

স্ট্যান্ডার্ডাইজড জেনারেল মার্কআপ ল্যাঙ্গুয়েজ (এসজিএমএল) আইবিএম এর জেনারেলাইজড মার্কআপ ল্যাঙ্গুয়েজ থেকে এসেছে। এটি একটি আইএসও স্ট্যান্ডার্ড ধাতব ভাষা যা নথির জন্য মার্কআপ ভাষাগুলি সংজ্ঞায়িত করতে পারে। দীর্ঘ বছরের জন্য ধরে রাখতে হবে এমন বড় প্রকল্পগুলির মেশিন-পঠনযোগ্য নথিগুলি ভাগ করে নেওয়ার অভিপ্রায়ে এটি তৈরি করা হয়েছিল।

HTML

এইচটিএমএল হিসাবে সংক্ষেপে হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ সর্বাধিক বিশিষ্ট মার্কআপ ভাষা যা ওয়েব পৃষ্ঠাগুলির জন্য ব্যবহৃত হয় for এটি কৌনিক বন্ধনী দ্বারা বেষ্টিত এইচটিএমএল ট্যাগ আকারে লেখা হয়। এইচটিএমএল ট্যাগগুলি নথিতে পাঠ্যের উপস্থিতি বর্ণনা করে এবং ওয়েব ব্রাউজারের আচরণকে প্রভাবিত করতে নির্দিষ্ট কিছু কোডে এম্বেড করা যেতে পারে। এইচটিএমএল এসজিএমএল ডিফল্ট সিনট্যাক্স ব্যবহার করে।

XML

নামটির অর্থ এক্সটেনসিবল মার্কআপ ল্যাঙ্গুয়েজ। এটি এক্সটেনসেবল কারণ এটি ব্যবহারকারীদের তাদের নিজস্ব এক্সএমএল উপাদানগুলি সংজ্ঞায়িত করতে দেয়। এটি ইন্টারনেটে কাঠামোগত ডেটা ভাগ করা এবং ডেটা এনকোডিং এবং সিরিয়ালাইজিং সমর্থন করে। এটি এসজিএমএলের একটি উপসেট হিসাবে উদ্ভূত হয়েছিল। এক্সপথ হল এক্সএমএল পাথ ল্যাঙ্গুয়েজ যা এক্সএমএল ডকুমেন্ট থেকে নোডগুলি নির্বাচন করতে ব্যবহৃত হয়। এটি মানগুলির গণনা সমর্থন করে। এক্সকিউরিটি এক্সএমএল ডেটা সংগ্রহের প্রশ্নগুলির জন্য ব্যবহৃত হয়। এক্সটেনসিবল স্টাইলশিট ল্যাঙ্গুয়েজ ট্রান্সফর্মেশনস (এক্সএসএলটি) একটি এক্সএমএল-ভিত্তিক ভাষা যা এক্সএমএল ডকুমেন্টকে মানব-পঠনযোগ্য ফর্ম্যাটে রূপান্তর করতে ব্যবহৃত হয়। অ্যাপাচি পিঁপড়া সফ্টওয়্যার তৈরি প্রক্রিয়াগুলির অটোমেশনের একটি সরঞ্জাম। এটি বিল্ড প্রক্রিয়াগুলি বর্ণনা করতে এক্সএমএল ব্যবহার করে।

XHTML


এটি একটি মার্কআপ ভাষা যা এইচটিএমএলের অনুরূপ এবং এক্সএমএল সিনট্যাক্স অনুসরণ করে ax এটি এইচটিএমএল এবং এক্সএমএল এর মাঝামাঝি। এক্সএইচটিএমএল ডকুমেন্টগুলি স্বয়ংক্রিয়ভাবে ডেটা প্রক্রিয়াকরণের অনুমতি দেয়।

লজিক ভিত্তিক প্রোগ্রামিং ভাষা

লজিক প্রোগ্রামিং এক ধরণের প্রোগ্রামিং দৃষ্টান্ত যা মূলত আনুষ্ঠানিক যুক্তির উপর ভিত্তি করে। লজিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে লেখা যে কোনও প্রোগ্রাম হ'ল লজিক্যাল ফর্মের বাক্যগুলির একটি সেট, কিছু সমস্যা ডোমেন সম্পর্কে তথ্য ও নিয়ম প্রকাশ করে। (উইকিপিডিয়া)

Alf

বীজগণিত লজিক ফাংশনাল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ একটি মাল্টি-প্যারাডিম প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা ফাংশনাল প্রোগ্রামিং এবং লজিক প্রোগ্রামিংয়ের সংমিশ্রণ। ALF প্রোগ্রামের বিবৃতিগুলি একটি বিমূর্ত মেশিনের নির্দেশে সংকলিত হয়। সি তে লিখিত একটি এমুলেটর বিমূর্ত মেশিনের প্রোগ্রামগুলি সম্পাদন করে।

Fril

ট্রিলার মার্টিন এবং জিম বাল্ডউইন ১৯৮০ এর দশকে ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ে ফ্রেইল ভাষাটি ডিজাইন করেছিলেন। এটি প্রথম অর্ডার প্রিডিকেট ক্যালকুলাসের জন্য। এটি অস্পষ্ট সেট এবং রূপক সমর্থন করে এবং প্রোলোগ সিনট্যাক্সের উপর ভিত্তি করে।

Janus

জেনাস একযোগে এবং সীমাবদ্ধ প্রোগ্রামিং সমর্থন করে।

Leda

এই কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গিকটি লজিক-ভিত্তিক, কার্যকরী, অপরিহার্য এবং অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিংয়ের মিশ্রণ। এটি বহু-দৃষ্টান্তের একটি ভাষা।

OZ

এটি একটি বহু-দৃষ্টান্তমূলক ভাষা যা কার্যকরী, যুক্তি-ভিত্তিক, অপরিহার্য এবং অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং সমর্থন করে। ওজ সাম্প্রতিক এবং বিতরণ প্রোগ্রামিং সমর্থন করে। ওজ সমর্থিত সীমাবদ্ধ প্রোগ্রামিং এই ভাষার অন্যতম শক্তি।

Poplog

এটি একটি শক্তিশালী মাল্টি প্যারাডিজম সফটওয়্যার বিকাশ পরিবেশ যার মূল ভাষা পিওপি -11। এই বিকাশের পরিবেশের সমস্ত ভাষা একটি সাধারণ ভাষা সম্পাদককে ভাগ করে এবং ক্রমান্বয়ে সংকলিত প্রোগ্রামিং ভাষা।

Prolog

এটি একটি সাধারণ উদ্দেশ্যমূলক প্রোগ্রামিং ভাষা যা লজিক প্রোগ্রামিং সমর্থন করে এবং প্রায়শই কৃত্রিম বুদ্ধিমত্তা এবং গণনীয় ভাষাতত্ত্বের সাথে যুক্ত থাকে। ভাষাটি ঘোষণামূলক এবং প্রোগ্রামের যুক্তিটি সম্পর্কের আকারে প্রকাশিত হয়। বুধ একটি কার্যকরী লজিক প্রোগ্রামিং ভাষা যা প্রোলোগের উপর ভিত্তি করে। স্ট্রবেরি প্রোলোগ প্রোলোগের একটি উপভাষা, যা ব্যবহার করা সহজ বলে মনে করা হয়। ভিজ্যুয়াল প্রোলোগ প্রোলোগের একটি দৃ typ়ভাবে টাইপড এক্সটেনশন যা অবজেক্ট ওরিয়েন্টড প্রোগ্রামিং সমর্থন করে। এটি একটি সংকলিত যুক্তি ভিত্তিক প্রোগ্রামিং ভাষা।

Roop

এটি একটি বহু-দৃষ্টান্তের ভাষা যা সি ++ তে নির্মিত। এটি কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেমের সাথে ব্যবহার করার উদ্দেশ্যে। এর বৈশিষ্ট্যগুলি পদ্ধতিগত, যুক্তি-ভিত্তিক এবং অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিংয়ের মিশ্রণ সরবরাহ করে।

একযোগে প্রোগ্রামিং ভাষা

কম্পিউটার প্রোগ্রামিং ভাষার সম্পূর্ণ তালিকা
কম্পিউটার প্রোগ্রামিং ভাষার সম্পূর্ণ তালিকা

সমকালীন প্রোগ্রামিং হ'ল একটি কম্পিউটার প্রোগ্রামিং প্রযুক্তি যা একযোগে ক্রিয়াকলাপ সম্পাদনের জন্য সরবরাহ করে - হয় একক কম্পিউটারের মধ্যে, বা বেশ কয়েকটি সিস্টেম জুড়ে। পরবর্তী ক্ষেত্রে, বিতরণ করা কম্পিউটিং শব্দটি ব্যবহৃত হয়। (উইকিপিডিয়া)

ABCL

এটি আসলে অভিনেতা-ভিত্তিক সমকালীন ভাষার একটি পরিবার, যা ১৯৮০ এবং 1990 এর দশকে জাপানে বিকশিত হয়েছিল। এবিসিএল / ১, এবিসিএল / আর, এবং এবিসিএল / আর 2 এবিসিএল পরিবারের কিছু সদস্য।

Afnix

এটি একটি বহু-থ্রেডযুক্ত ক্রিয়ামূলক প্রোগ্রামিং ভাষা। এর দোভাষী সি ++ তে লেখা আছে। এর রানটাইম ইঞ্জিন 32 এবং 64 বিট উভয় প্ল্যাটফর্মকে সমর্থন করে।

Cilk

1994 সালে এমআইটি পরীক্ষাগারে তৈরি, সিল্ক মাল্টিথ্রেডেড সমান্তরাল প্রোগ্রামিং সমর্থন করে।
সমকালীন পাসকাল
ডেনিশ-আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী পের ব্রিঞ্চ হ্যানসেন অপারেটিং সিস্টেম লেখার জন্য এবং রিয়েল-টাইম সিস্টেম প্রোগ্রামিংয়ের জন্য সমকালীন পাস্কাল তৈরি করেছিলেন।

E

এটি একটি অবজেক্ট ভিত্তিক প্রোগ্রামিং ভাষা যা বিতরণ প্রোগ্রামিং সমর্থন করে। মার্ক মিলার, ড্যান বর্নস্টেইন এবং বৈদ্যুতিন সম্প্রদায়ের সহযোগীরা 1997 সালে ই বিকাশ করেছিলেন Its এর বাক্য গঠন জাভাটির সাথে সাদৃশ্যপূর্ণ।

Joule

জোল একটি যুগ্ম ডেটাফ্লো প্রোগ্রামিং ভাষা যা ই প্রোগ্রামিং ভাষার আগে। এটি বিতরণ অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যবহৃত হয়।

Limbo

বেল ল্যাবগুলিতে উন্নত, লিম্বো প্রোগ্রামিং বিতরণ সিস্টেমের জন্য ব্যবহৃত হয়। এর আকর্ষণীয় বৈশিষ্ট্য হ'ল এটির সংস্থাপকটির আর্কিটেকচার-স্বতন্ত্র অবজেক্ট কোড উত্পন্ন করার ক্ষমতা। ইনফারনো অপারেটিং সিস্টেমে চলমান অ্যাপ্লিকেশনগুলির জন্য লিম্বো ব্যবহৃত হয়। আলেক্স যা প্রাথমিকভাবে প্ল্যান 9 অপারেটিং সিস্টেমের একটি অংশ ছিল লিম্বোর পূর্বসূরি।

PICT

এটি একটি স্ট্যাটিকালি টাইপড প্রোগ্রামিং ভাষা, যা আজ পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

Salsa

সিম্পল অ্যাক্টর ল্যাঙ্গুয়েজ সিস্টেম এবং আর্কিটেকচারের জন্য সংক্ষিপ্ত, এসএলএসএ সমবর্তী প্রোগ্রামিং, বার্তা পাসিং এবং বিতরণ করা কম্পিউটিং সমর্থন করে। এটি বহনযোগ্যতার জন্য জাভা কোড ব্যবহার করে।

SR

সংশ্লেষিত সংস্থানগুলির সংক্ষিপ্ত বিবরণ, এসআর একটি যুগল প্রোগ্রামিং ভাষা।

ইনশাল্লাহ আমরা অচিরেই প্রতেকটা প্রোগ্রাম নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আমাদের সাথেই থাকুন। ❤️

Post a Comment

0 Comments