সাধারণ কেউ কি প্রধানমন্ত্রী হতে পারে?

সাধারণ কেউ কি প্রধানমন্ত্রী হতে পারে?
সাধারণ কেউ কি প্রধানমন্ত্রী হতে পারে? 

প্রশ্ন:
আপনি কি মনে করেন যে প্রভাবশালী রাজনৈতিক পরিবারগুলো ব্যতীত সাধারণ কেউ একজন বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে পারে?

উত্তর:
 ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে প্রভাবশালী রাজনৈতিক পরিবারগুলোর কেউ হতে হবে’ এমন কোন শর্ত যদি থাকে তাহলে পারবে না নিশ্চয়ই। আর যদি এ ধরনের কোন শর্ত না থাকে। তাহলে সময় সাপেক্ষে কখনো যদি সাধারণ পরিবার থেকে একজন সাধারণ যোগ্য ও জনপ্রিয় কোন ব্যক্তি নির্বাচন করেন তিনি প্রধানমন্ত্রী হওয়া স্বাভাবিক। এটা অসম্ভব কিছু নয়। পৃথিবীর ইতিহাসে এমন অনেক নজির আছে যে, যারা শুধু বাংলাদেশের মতো ছোট রাষ্ট্র না, বরং অনেক বড় বড় রাষ্ট্রের প্রতিনিধিত্ব করেছেন কিন্তু তাদের শুরু জীবনটা ছিল একদমই সাধারণ। এবং তারা নিজেও খুব সাধারণ ছিলেন। এই সাধারণ মানুষগুলো একদিন পৃথিবীতে অসাধারণ হয়ে গেছেন তাদের যোগ্যতা, অদম্য চেষ্টা ইত্যাদির মাধ্যমে। বর্তমান পৃথিবীতে অনেক দেশের প্রেসিডেন্ট আছেন তাদের জীবনী দেখলে দেখা যায়। তারা কোন এক সময় খুব সাধারণ মানুষ ছিলেন।
আমি মনে করি সবকিছুর পেছনে যে শক্তি কাজ করে তা হল, **নিজের ইচ্ছাশক্তি**। ইচ্ছা থেকেই শুরু হয় সৃষ্টিশীলতা, যা ঝুঁকি নেওয়াতে উৎসাহিত করে। আমি বিশ্বাস করি সৃষ্টিশীলতা থেকেই ইচ্ছার উৎপত্তি এবং এই ইচ্ছায় বিস্ময়কর কিছু করার জন্য উৎসাহিত করে। উৎসাহ দুটো জিনিস থেকে তৈরি হয়। প্রথম হল লক্ষ্য বা উদ্দেশ্য, সেই লক্ষ্য যা কল্পনাতে ঝড় তোলে এবং দ্বিতীয় হল, কই লক্ষ্যকে বাস্তবায়িত করার জন্য নির্দিষ্ট পরিকল্পনা। সেজন্য যা কিছু করুন পুরো উৎসাহের সঙ্গে করুন। মহান আল্লাহ তায়ালা আপনাকে এক অপূর্ব জীবন কাটানোর জন্য বানিয়েছেন। আপনার প্রত্যেক পছন্দের এবং প্রিয় জিনিস পাওয়ার জন্য বানিয়েছেন। আপনি কে এমন ভাবে তৈরি করেছেন যাতে আপনার কাজ যেন রোমান্সকর হয় এবং আপনি আপনার পছন্দের সমস্ত জিনিস যেন পেতে পারেন।নিজের পরিবার এবং বন্ধুদের সাথে আপনি যেন মধুর সম্পর্ক স্থাপন করতে পারেন। সেজন্য নিজের উপর আস্থা রাখুন। অন্যকে বিশ্বাস করানো এবং রাজি করানোর সিদ্ধান্তকে কার্যকরী করুন। কেননা যখন আপনি ভাবেন যে, আপনি করতে পারবেন। **তাহলে আপনিই করতে পারবেন। তখনই ঝুঁকি নেওয়ার উৎসাহ তৈরি হয়ে যাবে। **আরআর একবার ঝুঁকি নিলে সফলতা আসবেই।।
বেটগর নিজের বইয়ে ‘how I reads myself from failure to success in selling’ লিখেছেন, **প্রত্যেক ব্যক্তি কখনো না কখনো উৎসাহী হয়। একজন ব্যক্তি 30 মিনিট পর্যন্ত উৎসাহী থাকেন, আর একজন ব্যক্তি 30 দিন পর্যন্ত। কিন্তু সাফল্য সেই অর্জন করে যে 30 বছর পর্যন্ত উৎসাহী থাকে। **এজন্য নিজের কাজের উপর মনোনিবেশ করুন, উৎসাহী হোন। ধন্যবাদ
উত্তর লিখেছেন : নাছরুল হক

Post a Comment

4 Comments