আউলিয়ানগর স্টেশনের ইতিবৃত্ত

 মাহমুদ আবদুল্লাহ
আউলিয়ানগর স্টেশনের ইতিবৃত্ত
আউলিয়ানগর স্টেশনের ইতিবৃত্ত

আউলিয়ানগর স্টেশন। ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলায় অবস্থিত একটি রেলওয়ে স্টেশন। বাংলাদেশ রেলওয়ের মালিকানাধীন এই স্টেশনের স্থানাঙ্ক ২৪°৩৩′৪৫″ উত্তর
৯০°৩০′৩০″ পূর্ব / ২৪.৫৬২৪° উত্তর ৯০.৫০৮২° পূর্ব। ১৮৯৮ সালে বৃটিশ আমলে ময়মনসিংহে রেল লাইন স্থাপন হওয়ার সময় এই স্টেশনের নাম 'অমত্রীগঞ্জ স্টেশন' ছিলো। অমত্রীগঞ্জ তখন ধলা জমিদারের অধীন এলাকা। বৃটিশ আমলের শেষ দিকে পশ্চিমা বিহারীরা ব্যবসার উদ্দেশ্যে এই এলাকায় এসে স্টেশনের পাশে ব্রহ্মপুত্র নদের তীরে বসতি গড়ে তুলে। বিহারিরা বসতি গড়ার পর লোকমুখে ক্রমে এই এলাকার নাম বিয়ারা হিসেবে পরিচিতি লাভ করে। বিয়ারা এলাকা ব্রহ্মপুত্রর বালির চর পড়ের গড়ে ওঠে ছিলো। সে হিসেবে 'বালিপাড়া' নামেও পরিচিতি লাভ করে। বৃটিশ আমলেই অমত্রীগঞ্জ স্টেশন 'আউলিয়ানগর স্টেশন' নামে নামকরণ হয়।
আউলিয়ানগর স্টেশনের ইতিবৃত্ত
আউলিয়ানগর স্টেশনের ইতিবৃত্ত
ব্রহ্মপুত্র নদের তীরে বিহারি মুসলিমদের গড়ে তোলা বাজারটিই বর্তমানে বালিপাড়া বাজার নামে পরিচিত। বাজারে বড় বড় কয়েকটি 'কড়ই গাছ' প্রাচীনত্বের প্রমাণ বহন করে। ট্রেনে যাতায়াতকারী ময়মনসিংহ, শেরপুর, জামালপুল ও নেত্রকোনাবাসী স্টেশনের সাথে পরিচিত। এখানে দু'টি কমিউটার ট্রেন, বলাকা এক্সপ্রেস ও মহুয়া এক্সপ্রেস ট্রেন যাত্রাবিরতি করে এবং যাত্রী ও মালামাল পরিবহন করে।


সূত্র:
১. মো: সিরাজুল ইসলাম, বয়স: ৬১, গ্রাম: বিয়ারা, ইউনিয়ন: বালিপাড়া, থানা: ত্রিশাল, জেলা: ময়মনসিংহ, তারিখ: ১৬-০১-২০১৯

২. ইউকিপিডিয়া

Post a Comment

0 Comments