জীবন মানে প্ররিশ্রমের মালা গলায় পরে আজীবন পথ চলা,

জীবন মানে হাজার দুঃখের মাঝেও সুখে থাকার স্বপ্ন দেখা,
হাজার অবহেলার মাঝেও ভালবাসা পাওয়ার আশা রাখা,

স্বপ্ন পূরণ হবে না যেনেও মিথ্যা স্বপ্নের জাল বুনা।






  

জীবন কি?

জীবন অস্তিত্বের দিক যা প্রসেস, ক্রিয়া, প্রতিক্রিয়া, মূল্যায়ন এবং বিকাশের (প্রজনন এবং বিপাক) মাধ্যমে বিকশিত হয়। জীবন এবং জীবনহীন (বা প্রাণহীন জিনিসের) মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য হ'ল জীবন শারীরিক এবং সচেতন বিকাশের জন্য শক্তি ব্যবহার করে। জীবন হ'ল এমন কিছু যা বেড়ে ওঠে এবং শেষ পর্যন্ত মারা যায়, অর্থাত্ প্রসারিত এবং জ্ঞানীয় হয়ে পড়ে। আমরা কি বলতে পারি যে ভাইরাসগুলি, যেমন জ্ঞানী? হ্যাঁ, ইনসোফারগুলি যেমন উদ্দীপনা নিয়ে প্রতিক্রিয়া দেখায়; তবে এগুলি মূলত জীবিত কারণ তারা পুনরুত্পাদন এবং বৃদ্ধি পায়। কম্পিউটারগুলি বেঁচে থাকে কারণ তারা উপলব্ধি করতে সক্ষম হলেও তারা জৈবিকভাবে বিকাশ করে না (বাড়তে পারে), এবং সন্তান উৎপাদন করতে পারে না। এটি জ্ঞান নয় যা জীবনকে নির্ধারণ করে, তারপরে: এটি বরং মৃত্যুর অবস্থার দিকে প্রসার ও পরিপক্কতা; এবং মৃত্যু কেবল জীবন্ত পদার্থগুলিতেই ঘটে।



জীবন স্বার্থপরতার মূর্ত প্রতীক! জীবন স্বার্থপর কারণ এটি দুটি উপায়ে নিজের জন্য: এটি তার নিজের টিকে থাকার জন্য এবং এটি তার নিজস্ব প্রজননের জন্য। এই আকাঙ্ক্ষা একটি অভিযোজিত অটোক্যাটালিটিক রাসায়নিক ব্যবস্থায় মূর্ত থাকে, যা জীবনের মূর্ত মনের গঠন করে।

যে কোনও জিনিস নিজেই নয় সেগুলি অন্যটি এবং অন্যের সংগ্রহ তার পরিবেশকে গঠন করে। জীবকে অবশ্যই তার প্রজনন ইচ্ছাকে সন্তুষ্ট করতে অন্যটিকে অবশ্যই ধ্বংসাত্মকভাবে ব্যবহার করতে হবে, তবে এটি অর্জন করার সাথে সাথে এটি একটি অতিরিক্ত অন্যান্য উত্পন্ন করে - তবে এখন এটির একটি নিজস্ব স্বার্থপর লক্ষ্য এবং এই লক্ষ্যটি সন্তুষ্ট করার উপায়গুলিও মূর্ত রয়েছে। সুতরাং, এমনকি কোনও জীব দ্বারা তার আকাঙ্ক্ষা সন্তুষ্ট করেও এটি তার আকাঙ্ক্ষার অবিচ্ছিন্ন তৃপ্তি অর্জন করা আরও কঠিন করে তোলে। জেনেটিক-সম্পর্কিত সংস্থাগুলি একটি সহযোগী সমিতি গঠনের জন্য এই দ্বিধাটির একটি আংশিক সমাধান।
জীবন মানে কী ?
জীবন মানে কী ? 


বিবর্তনের অন্তর্নিহিত প্রক্রিয়া, অতএব, আরও জটিল প্রতিযোগিতামূলক এবং সামাজিক পরিবেশের মধ্যে মূর্ত আকাঙ্ক্ষার পুনরাবৃত্তি। বিপুল সংখ্যক পুনরাবৃত্তির উপরে, এই প্রক্রিয়াটি এমন এক পথ ধরে কিছু জীবন-রূপকে বাধ্য করে যা আরও জটিল এবং অভিযোজিত মনের বিকাশের মাধ্যমে বেঁচে থাকার এবং পুনরুত্পরণের জন্য আকাঙ্ক্ষাকে সমাধান করে। এটি একটি বিশেষজ্ঞ অঙ্গের সাথে তাদের অন্তর্নিহিত সেলুলার এমবডেড রসায়ন পরিপূরক দ্বারা অর্জন করা হয় (যদিও এখনও রসায়নের উপর ভিত্তি করে) যা আমরা এর মস্তিষ্ককে ডাকি, তড়িৎ সংকেতগুলিকে দ্রুত প্রক্রিয়া করতে সক্ষম। উন্নত মনরা তার পরিবেশগত উত্সে ফিরে আসা, উত্সাহিত করে আউটপুটটিকে ‘প্রজেক্ট’ করে তথ্য উপাত্ত সংগ্রহ এবং প্রক্রিয়া করতে পারে। যদিও এটি অগ্রসর হতে পারে, একটি জীব এখনও বেঁচে থাকা এবং পুনরুত্পাদন জন্য একই বুনিয়াদি চাহিদা দ্বারা চালিত হয়। সৃজনশীল প্রক্রিয়া যাইহোক, জীবকে বিশ্বের ক্রমবর্ধমান নান্দনিক অভিজ্ঞতার দিকে নিয়ে যায়। এই কারণেই আমাদের জন্য যে পৃথিবীটি আমরা অনুভব করি তা ধনী এবং সুন্দর উভয়ই।

ডঃ স্টিভ ব্রুয়ার, সেন্ট আইভেস, কর্নওয়াল



ফসবুকে আমি